পূব বলাকার স্বপ্নব্যকুল নীল সাগরের পারে,
স্বর্ণসম বালুকাবেলা নুড়ি ঝিনুকের সারে ।
অপেক্ষা সেই ছোট্টবেলার স্বপ্ন মনে নিয়ে,
সাগররানি মৎস্যকন্যা দেখবো হৃদয় চেয়ে ।
সাগরপারে শীতল হাওয়া,সূর্যলোকের ছটা,
নৃত্যব্যকুল  জলনূপুর, ঢেউয়ের ঘনঘটা ।
মৎস্যকন্যা তোমার তরে গাইবো বৃষ্টি গান,
মুক্তধারায় বাজবে বাঁশি, মিষ্টি সুরে টান।
প্রজাপতি আঁকা ফুলের মুকুট দেবো তোমায় রানি,
রামধনুমাখা তুলির টানে আঁকবো ছবিখানি।
সদূর নীলসাগর মাঝে স্বর্ণ ঝলকানি,
সাগর তীরে প্রস্তরপরে আবির্ভূত রানি।
হাতে তার রত্নবীনা সুরের অহংকারে,
স্তব্ধ ব্যকুল জলরাশি তালের ঝংকারে।
বীনার তালে বাঁশির সুর যেন মোহময় ,
ছোট্টবেলার স্বপ্নখানি হল আজ জয়।
হঠাৎ এক বিকট ধ্বনি সুরসাধনার মাঝে,
ঘুম ভাঙে, উঠে দেখি ঘড়ির আলার্ম বাজে।
             _______