উঠিয়াছে ট্রেনে,
পড়িয়াছে প্রেমে,
লিখিতেছে আজি কাহিনী।
দেখিতেছে যাহা ট্রেনগাড়িতে,
আঁকিতেছে তাহা বাঘিনী।


ভিড়ে ঠাসাঠাসি সব পাশাপাশি;
দাদা-দিদি, মাসি গাড়িতে,
কনুয়ের ঠেলা,শুধু কথা বলা,
হাল্কা হাসি দাড়িতে.
কেহ ফিস্‌ফিস্‌, কেহ বকবক,
কেহ ঢক্‌ঢক্‌ জল খায়,
কেহ রকস্টার, কেহ মাস্টার,
কেহ শত্রুর মত চায়।
কেহ খেলে তাস, কেহ মারে সিটি,
কেহ খট্‌মট্‌, কেহ খিটিমিটি।
কেহ পড়ে বই, কেহ দেয় ঘুম,
কেহ ধরে গান, রুম ঝুম ঝুম।
এমন করিয়া খানিক তরে,
ট্রেন থামিলে পরে,
ট্রেন মাঝারে হাজারে কথা,
মনে হাসি খুব ধরে।


     _______