পূর্ণিমা আলোকে জোনাকির বাতি,
          ব্রাহ্মনী নদী মাঝে স্বর্গের রাতি।
          শীতল বায়ুতে বহে ছন্দের টান,
          মৃদু সুরে প্লাবিত চন্দ্রের গান।


ইন্দ্রঃ  সঙ্গীত তোমা দেবী  সুধাতে নাব্য,
          রচিব মোদের তরে প্রেম মহাকাব্য।


চন্দ্রঃ  ঋদসুর কম্পিত; দেব তোমা তরে,
          স্বপ্নটি ভাঙে যদি শত্রুর ঝড়ে।


ইন্দ্রঃ  ভীরুতা মহারোগ, প্রাণ করে ধীর,
         রহো সদা  প্রফুল্ল, উচ্চেতে শির।


চন্দ্রঃ  সঙ্গীত আলাপণ শেষ করি তবে,
          বাঁধিব সুর, তীরে আসিবো যবে।


ইন্দ্রঃ  প্রাসাদেতে সেনাদল, প্রহরীরা দ্বারে,
          ফিরিবে কেমনে দেবী আপনার ঘরে?


চন্দ্রঃ   ফিরিবার চিন্তা আসিবার অঙ্গ,
           প্রাসাদে ফিরিবো আছে সদূর সুড়ঙ্গ।


           নৌকা হইতে চন্দ্রের ধীর অবতরণ,
           প্রেমনগরীর তৃণে পড়িল চরণ।
           প্রেম ভারে ভীত দেবী, চিন্তিত মন,
           তৃণমাঝে কালবিছা করিল দংশন।
           মূছিত চন্দ্র তব বিষের বলে,
           দেবীকে তুলিলেন দেব আপনার কোলে।
                 ______________