প্রেমনগরী হইতে দক্ষিণ তটে,
                    ছিল কালনগর, পর্বত নিকটে।
                    নগরের অধিপতি মত্ত ধননন্দ,
                   শোষিত প্রজাগণ, নিপীড়িত ছন্দ।
                    হৃদয়ে ছিল তার কূটনীতি বাস,
                    চলে বলে করণীয় প্রেমনগরী নাশ।
                    শক্তিনগর ছিল ছন্দ সাধনে,
                   প্রেমনগরী সহিত সুপ্রিয় বাঁধনে।


শক্তিরাজঃ  ছন্দে স্পন্দিত মোর নগর,
                   হৃদমাঝে গর্বিত জনসাগর।
                   সুশাসনে বহমান নগর চলন,
                   দুষ্টের দমনে শিষ্টের পালন।


     ইন্দ্রঃ  বসন্ত উপলক্ষ্য উৎসব আহার,
               প্রেমনগরীতে হইতেছে সঙ্গীত বাহার।
               শক্তিনগর আমন্ত্রিত সুর শ্রবণে,
              প্রেমনগরীস্থিত প্রাসাদ ভবনে।
                    ___________