সঙ্গীত ঋতুসাজে প্রেমনগরী,
              শক্তিনগর আগমনে প্রীতি জাগরী।
              শিল্পী সমারোহে সুর বৃষ্টি ঝরে,
              স্বর্গালোক দৃশ্যমান মর্ত্যের পরে।
              সভামাঝে ইন্দ্রদেব সঙ্গীত ঘ্রাণে,
              লক্ষ্য তারি আলোকিত চন্দ্রের পানে।


প্রেমরাজঃ  সুর তাল ছন্দেতে সঙ্গীত স্বত্ব,
              সহসা করে যেন অন্তর মত্ত।


শক্তিরাজঃ  মত্ততা সৃষ্ট ছন্দের টানে,
               সুর অভিমান চঞ্চল প্রানে।


প্রেমরাজঃ  সঙ্গীত সভামাঝে শঙ্কিত মন,
              কালনগর সেনা করিবে আক্রমণ।


     ইন্দ্রঃ   কালনগর সেনা আসিলে রণে,
              শক্তিসেনা রক্ষিবে; চিন্তা নাহি মনে।


             সঙ্গীত সভাশেষে ইন্দ্রের গান,
             বিস্মিত চন্দ্র, আপ্লুত প্রাণ।
             অমৃত সুরমন্ত্র ছন্দে বাহিত,
             মৃত মন করে পূর্ণ জীবিত।
             শ্রোতাবেশে ধননন্দের গুপ্তচরগণ,
             সভামাঝে করিতেছিল সুর শ্রবণ ।
             উদ্দেশ্য প্রেমরাজের বধিবে প্রাণ,
             প্রেমনগরী চিরতরে হইবে খান খান।
                       ______