ধননন্দ মহারাজের সুকন্যা উমারানী,
             সঙ্গীত জগতে ছিলেন ধ্রুব জ্ঞানী।
             প্রেমনগরীতে তাহার ছিল আমন্ত্রণ,
             গীতরস পানে স্থিত ছিল মন।
             গুপ্তচরগণ সহসা সুযোগের টানে,
             বিষকণ্টক ছুঁড়িলো চন্দ্রের পানে।
             চন্দ্রের সহিত ছিলেন উমারানী,
             হস্তে তাহার লাগিলো বিষ কণ্টকখানি।
             অসি হস্তে ইন্দ্র তেজে রত,
             গুপ্তচরগণকে করিলেন আহত।
             ইন্দ্রের কবিরাজী রক্ষিলো উমার প্রাণ,
             তার সুস্থতায় রহিল সঙ্গীতসভার মান।


ইন্দ্র :      গুপ্তচরগণকে  কারাগারে করিয়া বন্দী,
            জানা যাইবে সভায় হামলা
            কাহার গোপন ফন্দি।


           প্রেমনগর রাজা প্রেমরাজ স্তব্ধ ও ভীত,
           সভাতে আক্রমনে হইয়াছিলেন বিস্মিত।
           প্রেমনগরী রক্ষণে ইন্দ্র দিলেন সঙ্গ,
           ধননন্দের পরিকল্পনা সেদিন হইলো ভঙ্গ।