গন্ধবিচার করতে হলে নাক হওয়া চাই ভালো;
বৃথা হবে, নাক যদি হয় সর্দি টলোমলো।
বিরিয়ানীর সুগন্ধে জিভে জল আসে,
বনেতে মহুয়া ফুলের গন্ধে মন ভাসে।
পচা মাছের গন্ধ দূর থেকে যায় বোঝা।
গায়ের পাশে আসলে পাবে আতর-গন্ধ মজা।
সিঙ্গাড়া গরম ভাজার সুভাষ মনে জাগায় ছন্দ,
সব আতরের সেরা হল মৃগ নাভির গন্ধ।
           _______