গভীর রাতে ঘুমের তরে নাক ডাকানো সুর,
ওঁক আঁক, গোঁক গাঁক, হুর হুর হুর।
নাক ডাকানো বিকট ধ্বনি যেন কামান দাগে,
বাড়ি চুপ, বাতাস চুপ, চোর ডাকাত ভাগে।
বিচিত্র এই উচ্চধ্বনি নাসিকার বলে,
মনে হয় স্তব্ধ রাতে মোটর গাড়ি চলে।
ঘুমের তালে নাক যেন সঙ্গীত গায়,
পোঁ পোঁ করে সব মশারা পালায়।
বিদঘুটে নাক ডাকা ,  অঁ- আঁ- এঁ,
ব্যাঙ যেন ডেকে ওঠে , ও- মা- রে।
             ______