অমানবিক কর্ম হল
হত্যা কন্যা ভ্রূণ,
শুনলে পুলিশ দেবে জেলে
এই কথাটা জেনো।
এ জগতে পুরুষ-নারী
শিক্ষা গুণে সমান ভারী,
উভয়েই পড়তে পারে
ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি।
শিক্ষা, ক্রীড়া, গানের বাণী,
পুরুষ- নারী সমান গুণী।
আকাশ মাঝে বিমানেতে
হচ্ছে মহিলা চালক,
চাকরীক্ষেত্রে সমান আজ
বালিকা ও বালক।
ছেলের সাথে মেয়েরাও
হচ্ছে ভোটপন্থী,
ভোটে জিতে নারীরাও
হচ্ছে দেশের মন্ত্রী।
পুত্র-কন্যা সমান ভেবে
কর হইহল্লা,
মাপবে এদের পৃথিবীতে
নেই এমন দাঁড়িপাল্লা।
     ________