সংগ্রামী বীর নেতাজি সুভাষ,
তুমি যে অনেক বড়,
দেশের তরে হে মহাবীর
প্রনাম গ্রহণ করো ।
ছেড়ে চাকরীর বড়াই
স্বাধীনতা লাভে ব্রিটিশের সাথে
করেছিলে তুমি লড়াই।
ব্রিটিশ তোমাকে করলো নজর বন্দি;
তুমি এঁটে নানা ফন্দি
চলে গেছিলে অনেক দূরে;
জার্মানী, জাপান, সিঙ্গাপুরে।
ভুলিনি মোরা সে সব কাহিনী,
আজাদ-হিন্দ ফৌজ বাহিনী;
গড়েছিলে আর বলেছিলে......
দেশের গানে ছন্দ দাও,
দিল্লি চলো হাঁক লাগাও।
তোমার কর্ম তোমার প্রেরণা
নেবো অঞ্জলি ভরি,
মহামানব... হে বীর তোমায়
তাই তো প্রনাম করি।
    _________