হে মানব.....শান্তির ঐক্যতানে,আনন্দধারায়
জন্ম হোক সেই স্বর্গসম পৃথিবীর;
যেখানে অতীত হবে শোক-ভয়-ব্যাধি,
প্রেমের অমৃতবাণী আর পূণ্যের স্বপ্নে
মুছে যাবে ঘৃণা,পাপ,ব্যাভিচারের কল্পনা।
যার মঙ্গলালোকে শত্রুতার রণধ্বনি হবে স্তব্ধ;
মারণাস্ত্রের সলিল সমাধিতে স্পন্দিত হবে
অমর মিত্রতার ছন্দময় কল্যাণসুর।
সমাজের প্রতি রন্ধ্রে বহমান পরোপকার বার্তা
ঘোষণা করবে দুর্ভিক্ষ আর দারিদ্রতার সমাপ্তি।
খুশীর দোয়াতে, ভালোবাসার কলমে
রচিত হবে সেই সমতাময় বিধান;
যাতে থাকবেনা জয়-পরাজয়, থাকবেনা বিভেদ।
উন্নতির রথে উড়বে প্রগতির স্বর্ণধূলি;
জন্ম নেবে হৃদয়োজ্জল-স্বর্ণময় পৃথিবী।
যার প্রভাত,অপরাণ্হে,গোধূলি, রাত্রে
একটি ঋতু......শান্তি,শান্তি,শান্তি।
              ___________