তুমি তুমি তুমি করে
দিন-রাত যায়,
মন হয় আনমনা
কি আছে উপায়?


তুমি তুমি তুমি মনে
আয়নাতে গিয়ে,
ভুল করে মাজি দাঁত
শেভিং ক্রিম দিয়ে।


মিষ্টির দোকানে
তুমি মনে সেই,
কোল্ডড্রিংকস খাবো বলে
চেয়ে ফেলি দই।


স্টেশনে দাঁড়িয়ে
তুমি তুমি মনে,
আনমনে উঠে পড়ি
ভুল এক ট্রেনে ।


তুমি তুমি আনমনে
ভাত খেতে বসে;
মুখে না দিয়ে ভাত,
দিই নাকে ঘষে।


তুমি সেই তুমি
করো মনে বাস,
ভবের সমাজ ছেড়ে
এবার নেবো সন্ন্যাস।


ডাক্তারকে গিয়ে
বলি মনোকথা;
তুমি তুমি তুমি করে
মাথা হয় ব্যথা।


ডাক্তার শুনে
মুচকি হেসে,
বলে তুমি হবে
সন্ন্যাসী শেষে ?


সন্ন্যাস না নিয়ে
জীবন করো ভোগ;
তোমার রোগকে বলে
প্রকৃত প্রেমরোগ।
    ________