কেমন সৈনিক তুমি?
দেখে সহযোদ্ধার
আহত  রক্ত-হাড়,
করছো বমি!


মনে করো সে শপথ;
রণেতে সকল বিপদ
মাঝে, শত্রু হবে রদ।
আর তুমি?
বন্ধুর গাঢ় রক্ত দেখে
করছো বমি!


বীর বন্ধু শত্রুগোলায়
আহত বেহুঁশ;
তার গায়ে বমি
করে তুমি,
হয়েছো কাপুরুষ।


ধিক সৈনিক ধিক,
চেয়ে দেখো চারিদিক।
দেখে দেশের
তীব্র যুদ্ধপণ,
শত্রুসেনা করছে
সেচ্ছা সমর্পন ।


তুমি আজ নত শির,
যার বমিভেজা শরীর।
সেই তো প্রকৃত বীর,
শত্রু দমন করে যার
রক্তভেজা শরীর।


      ……………