এতো ক্রোধ কেনো মন মাঝে?
ভালবাসা ভরা প্রেমদুনিয়ায়
তপ্ত ক্রোধ কি সাজে?


প্রেমযমুনায় যে ভালবাসা
গড়লো তাজমহল ,
সেই যমুনায় ক্রোধানল
কেন ঝরে অনর্গল?
তবে কি ভুল করেছিলো
সাজাহান- মমতাজে?


আন্তনি-কিওপেত্রা
নাম সকলের জানা।
অমর প্রেমে আছে গাঁথা
সেই ইতিহাসখানা।
কেন তবে কাটতে চাও
প্রেমের কোমল ডানা?


শান্ত করো মন
প্রেম কেন আজ
পিষছো পায়ে,
সেই কেন অকারণ ?
গ্রহের মাঝে আইন করে
ভালবাসা হবে বাদ!
তবে পৃথিবীর প্রেমে
ঘুরছে কেন
সুন্দর ওই চাঁদ?
    ……………