তবে……আর কিছু পথ বাকি;
তপ্ত সদূর জগত পথে,
নিবিড় দৃঢ় মনের সাথে
শপথ দেবো না ফাঁকি।
মর্ত্যলোকের জগত পথে
আর কিছু পথ বাকি।


শান্ত-সোনালি ধরনী যেদিন
ভরলো ব্যভিচারে,
প্রেম ভালবাসা হল ধূলিমাখা
অত্যাচারের ভারে।
জীবকূল তাই সংকটময়
অশ্রু মাখামাখি,
কলিযুগের গ্রহপানে
আর কিছু পথ বাকি।


মানবিকতা হয়েছে লুপ্ত  
অন্ধ কারাগারে,
জীবক্রন্দন তপ্ত বাতাসে
প্লাবিত বারেবারে।
দানবকূলে মানবজাতির  
স্তব্ধ ডাকাডাকি,
দশম অবতারে যেতে
আর কিছু পথ বাকি।
        …………