প্রায় সপ্তা দুই হলো আমি আমার প্রিয় কবিতার আসরে নেই । নেই মানে থাকতে পারিনি । অনেকটা ব্যক্তিগত কারণেই এমনটি হয়েছিল । এখনো নিয়মিত থাকতে পারব কিনা বলতে পারছিনা। আর আসরে  না থাকা মানে প্রিয় কবি বন্ধুদের কাব্য চাষাবাদের নিয়মিত উঠোন থেকে হারিয়ে যাওয়া। যেই উঠোনে কত শত বন্ধুরা প্রতিদিন ফসল ফলিয়ে আমাদের মত পাঠকদের হৃদ-মনে দারুন ঝংকার সৃষ্টি করে থাকে। তাদের শব্দ তরঙ্গে আমরা ভাসতে থাকি। আর  সে জন্যেই মনে হত.... আমি একদিন তোমায় না দেখিলে/ তোমার মুখের কথা না শুনিলে/ পরান আমার রয় না পরানে…...


পরানে পরান রয় কিনা জানিনা তবে এরই মধ্যে গত দুদিন আগে আসরে লগইন করে  কবি শিমুল শুভ্র'র একটি মন্তব্য পড়ে পরানটা সত্যিই যেন ফিরে পেলাম। বুঝতে পারলাম পরনাটা হারিয়ে যায়নি। আপ্লুত না হয়ে উপায় ছিলনা।তিনিই একমাত্র কবি বন্ধু যিনি জানতে চেয়েছিলেন অনেকদিন হলো কেন আমি আসরে নেই। আসর থেকে হঠাত হারিয়ে যাওয়া একজন বন্ধুর জন্যে কাব্য পাগল শিমুল শুভ্র'র সেই আকুলতা দেখে আমি অভিভূত।কবি শিমুল শুভ্র আপনার আন্তরিকতায় আমি এতটাই কৃতজ্ঞ যা আপনাকে বলে বুঝাতে পারছিনা।  


আমার ইচ্ছা ছিল আলোচনা সভায় আরো আগেই আমার একটি বিশেষ অনুভূতির কথা কবি বন্ধুদের সাথে শেয়ার করব যা আমি পারিনি তাত্ক্ষণিকভাবে।আসরে সময় দিতে না পারার কারণেই এমনটি হয়েছিল যা  বলেছিলাম শুরুতেই।এরই মধ্যেই হয়ত অনেকেই ভুলে গেছে একটি প্রতিযোগিতার কথা। যে প্রতিযোগিতার উত্তরপত্র নেটে ফাঁস হয়ে যাওয়ার পরেও আমার মত অনেকেই অংশ গ্রহণ করেছিল মনের আনন্দে। যেই কথা সেই কাজ। ফলাফলও পাওয়া গেল সময়মত। কবি শিমুল শুভ্র প্রতিযোগিতার আয়োজন করেছিল। ফলাফলও তিনিই প্রকাশ করেন। উত্তরপত্র ফাঁস হয়েছিল বিধায় আমার মত অনেকেই সঠিক উত্তর দিতে পেরেছিল। অনেক কবিদের মধ্যে থেকে আমিও লটারিতে পঞ্চমস্থান দখল করে নিলাম!


অপেক্ষায় থেকেছি পুরষ্কারের। বিষয়টি জানার পর আমার ছেলে-মেয়েরও দেখছি আগ্রহ বেড়ে গেল। কবে আসবে সেই পুরষ্কার ! যুক্তরাজ্যে থাকি বিধায় পুরষ্কারটি পেতে একটু সময় লেগেছে। ভাবছিলাম পুরষ্কারটি হাতে পেয়েই  আলোচনা সভায় মনের অনুভূতিটুকু জানাবো। সকলের সাথে শেয়ার করব। তা আর হয়ে উঠেনি ওই যাত্রায়।


যে দুইটি কারণে ওই অনুভূতিটি বিশেষভাবে আমার কাছে স্মরণীয় তা হলো জীবনে এই প্রথম লটারিতে আমি জিততে পেরেছি যে পুরষ্কারটি  হস্তগত হয়েছে আবার ডাকযোগে।কী পুরষ্কার পেলাম জানতে চাইবে না বন্ধুরা? চমত্কার একটি পুরষ্কার ! আমার প্রিয় কাব্যগ্রন্থ সঞ্চয়িতা । কবি রবি ঠাকুরের এই মূল্যবান সংকলনটি প্রবাসে বসে পাওয়া আমার ও আমার পরিবারের জন্যে একটি চমত্কার কালেকশন।


ভার্চুয়াল জগৎ জুড়ে নিমিষেই আমরা কত শত বন্ধুদেরই সাথেই না পরিচিত হই। আবার হারিয়েও  যায় অতি দ্রুত। বাংলা কবিতার এই আসরে আমরা একে অপরের বন্ধু হয়েই  থাকতে চাই ।


কবি শিমুল শুভ্র আপনাকে আবারও  ধন্যবাদ ও কৃতজ্ঞতা । কবি বন্ধুরা সবাই ভালো থাকুন।