আমার প্রিয় খাবার সবুজ ঘাস,
গোবরের গন্ধমাখা গরুর উচ্ছিষ্ট নয়,
নরম পেলব্ যা,
কিশোরীর পায়ের স্মৃতিতে ম্লান।
রৌদ্রস্নাত বিকেল বুকে ধরে
জ্যোৎস্নায় উড্ডীন যে,
সীমান্ত বেড়ার এপাশ ওপাশে,
জাতীয়তাহীন।
অমন আদিম ভ্যাট মুক্ত ঘাস প্রয়োজন,
সবুজ, নরম, পেলব্ যা।
এ লেটুসের দিনে বড্ড ভুখা আমি,
লেটুস ঘৃণা করি বলে।