একটি পাখি,
তার মৃতদেহ ঘিরে সৌরভ,
তাতে চাপা রজনীর আর্তি,
মেনীমুখো মৃগেলের বগলের ঘাম
হৃদয়ে চাপবে বলে।


তথাপি বগলের ঘামেও সুবাস থাকে,
রজনী জানেনি তা।
জেনেছে মার্কস, তদ্বাবধি হাঁকিয়ে বলছে,
"মৃতদেহ ঘিরে আতর দিও না,
              লুসিফার ছিঁড়ে খাবে। "


কেননা সৌরভ শব্দ মাত্র নয়,
এ অনাদি বিদায়ের শ্রেষ্ঠানুভূতি ;
তোমাদের ও লুসিফারের নাকে।