অমৃতা, লক্ষীটি, উঠ বোন
ভোর হল বুঝি।
চড়ুইটা ডাকছে খুব,
ডাকে তার মৃত রাতের গান,
বিবর্ণ বসুধা জুড়ে
তোদের ভোর আসছে ,
ধীরে, ছোঁয়া প্রয়োজন,
অমৃতা, উঠ বোন।


উঠোন জুড়ে শিশির বুঝি,
পায়ে জল মেখে নিশ্চুপ শিউলি মাড়াব না,
দেখে চল, অমৃতা,
ঘ্রাণের চোখ নেই, জানিস না।


একী হাত জুড়ে তীব্র মানসী ,
বেলী বুঝি,
বেলী শিউলি দুই সাদা, নারে অমৃতা,
একলা নিঃসঙ্গ কেমন,
থোকা থোকা নয়।


এ গোলাপ বুঝি,
যাঃ হাতে কাঁটা ফুঁড়ে দিল,
সতীন ভেবেছে।
গোলাপ লাল না সাদা অমৃতা,
সবুজ পাতা কেমন?
সূর্যের মত?
কিন্তু সূর্য যে লাল বলিস, উত্তাপে,
এ বাগান যে তাপহীন,
ঘন গাঢ় সাদা থোকার আবাস,
চাঁদ জোছনায় ম্লান যেন,
অমৃতা, বোনটি, ভোর হয়নি বুঝি?