ওড়নাতে কখনো ভালবাসা থাকে না!
তাতে গন্ধ থাকে,
নারীর বুক জুড়ে নেমে আসা ঘামের গন্ধ।
তাতে পাউডারের ঘ্রাণ থাকে, পাঁজরের নয়।
আর পাঁজর জুড়ে যে হৃদয়,
যাতে প্রেমিকের ঘ্রাণ থাকে,
অথবা পাঁজরে ঝোলা স্তন,
যাতে তোমাদের সন্তানের ঘ্রাণ থাকে,
তাতে ওড়না থাকে না।
ওড়না বহু দূরে,
আমার হৃদয় পরে,
কোন এক মঙ্গলবার,
কোন অখ্যাত কোম্পানীর পাউডারের ঘ্রাণ নিয়ে,
আমায় আসক্ত করে দেয়!
হৃদয়ে আজও আমার তাই পাউডারের ঘ্রাণ,
আর দামী পারফিউমের সুবাস ছড়ায়,
                           ঐ সে একই ওড়না!