(২১)


ত্বং স্ত্রী ত্বং পুমানসি ত্বং কুমার উত বা কুমারী
ত্বং জীর্ণো দণ্ডেন বঞ্চসি...............(উপনিষদ)
          ------------------------


নারী তব মাতৃরূপ,   পুরুষ পিতৃরূপ
কুমার হোক বা কুমারী তোমারই স্বরূপ।
দণ্ড হাতে জীর্ণ শীর্ণ দৃশ্যমান যে বৃদ্ধ
তোমারই প্রকাশ তাতে রয়েছে আবদ্ধ।
শৈশব যৌবন কিংবা বৃদ্ধ অবস্থায়
তুমি আছ অনুস্যূত  সকল সত্তায় ।
........................................................................


                          (২২)


দ্বা সুপর্ণা সযুজা সখায়া সমানং বৃক্ষং পরিষস্বজাতে
তয়োরণ্যঃ পিপ্পলং স্বাদত্ত্য..................(উপনিষদ)
                ----------------------------------


দেহরূপী বৃক্ষে দুটি পক্ষী বাস করে
সখ্যভাবে একই ডালে একই বৃক্ষ পরে।
এক পক্ষী বৃক্ষফল করে যে আহার
তিক্ত-মধু-কষা স্বাদ বোঝে জিহ্বা তার।
অন্য পক্ষী নির্বিকার সাক্ষীসত্তা থাকে
যাহা কিছু ঘটে চলে সব কিছে দেখে।
ধরাবৃক্ষের ফল ভোগ করে যে জীবাত্মা
সাক্ষীরূপে যিনি থাকেন তিনিই পরমাত্মা।


........................................................................


ভারতীয় শাস্ত্রে বহুল ব্যবহৃত কিছু কিছু মূল্যবান তথা যুক্তিনিষ্ঠ সংস্কৃত শ্লোকের বাংলায় ছান্দসিক রূপ দেওয়ার এ এক বিনম্র প্রয়াস।