নিচে দেওয়া বক্তব্য টি ২০১৭ তে লিখেছিলাম। বোধকরি আজো এর প্রাসঙ্গিকতা অনর্থক হয়ে যায়নি। তাই আবার দিলাম।


দয়া করে গুণী লেখক পাঠক এই আসর নোংরা না করে মার্জিত ভাষা ব্যবহারে আপনার সৃষ্টিকে নান্দনিক করে তুলুন অথবা সবটাই নিজের কাছে রেখে গর্ব অনুভব করুন।


পাঠক লেখক সবাই বাংলার সম্পদ, বাঙালীর সম্পদ।  কেন সৃষ্টির নামে অযথা ভাতের বদলে ধান চিবিয়ে নিজের অস্তিত্ব জানান দিচ্ছেন ?  শ্রদ্ধাশীল হোন এই আসরের অগণিত
সুধী পাঠক কুলের প্রতি।  


১১/৯/২০২২।


মানুষের কেন পোশাকের প্রয়োজন
- বিভূতি দাস
মানুষের কেন পোশাকের প্রয়োজন, এই কথাটি একমাত্র শুভচেতনার
অধিকারি জীব মানুষই জানে। মানুষ জাগতিক অনেক কিছুই জানে তবুও সকল জাগায় কি সকলের প্রবেশ অবাধ থাকে ? বলতে পারি থাকেনা। প্রসুতিগারে ডাক্তার নার্স ছাড়া বাড়ীর লোকের কি প্রবেশাধিকার থাকে ? নিশ্চই থাকেনা তা বলে কি প্রসব বৃত্যান্ত কারুর অজানা ? ঠিক সে কারনেই বলি - কবিতা এক রসবোধের বস্তু, সেখানে উলঙ্গতার অবকাশ আছে বলে মনে হয়না।


অনেক গুলো দিন হয়ে গেল এই আসরে । কিন্তু এমন কিছু লেখা দেখছি যা ঠিক লেখায় প্রকাশ করা যায় কি ? জানিনা এঁরা কতদিন থাকবেন, তবে জায়গাটা যে নোংরা করছেন এতে কোন সন্দেহ নেই।
যাঁরা এসেছেন, আসছেন, আসবেন  সবাইকার জন্যই এই আসর এক নান্দনিক জায়গা, দয়া করে এর পবিত্রতা রক্ষা করুন, এটাই পাঠক, লেখক সকলেরই কাম্য। বিষয় বস্তু যাই হোক সেটা আপনার ব্যাপার, কিন্তু ভাষার প্রয়োগের ব্যাপারে যত্নবান হওয়া দরকার। ঠিক যেমন ভাবে পোশাক পরে নিজেকে সভ্য মনে হয়।


আলোচনাটি ৮১৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের সময়: ২৫/০৩/২০১৭, ২২:০৯ মি:
আইপি এড্রেস: ১০৩.৭৭.১৩৮.৪৮