পরাণ ভরিয়া দেখিয়া যাই যদি
ভরিবে কি হিয়া এ মধু রাতে,
যদি নাই আসে স্বপন পরশে তোমার
নিদ নাহি আঁখি পাতে ।।


ভরিবে কি হিয়া এ মধু রাতে ।।


ঘুমায়  নদী  ঘুমায় তারা
এ নিশী আজি তন্দ্রা হারা,
নিশীথে - চাঁদে মাখামাখি
এ মন - প্রাণ শুধু  আলোয় ভরা ।।


উছলিয়া পড়ে মধু রেনু,
নিশীথের বুকে সুর তুলে যায়
কোন সে মরমিয়া বেণু,
ঘর ছাড়ি হারায়ে যেতে চায় এ মন
নূতন ঘরের খোঁজে ।।


ভরিবে কি হিয়া এ মধু রাতে