কোন পাপেতে হলাম মানুষ
কি কারেছি ভাই,
জন্ম নিলাম গরীব ঘরে,
যেথায় ক্ষুধার অন্ন নাই।।


মাটির ঘরে খড়ের চালায়,
জোটে নাকো খড়,
যেথায় চন্দ্র-সূর্য এলিয়ে পড়ে,
বৃষ্টি ও নয় পর ।।


ছোট্ট ছেলে - শীর্ণ দেহে,
ক্ষুধার জালায় কান্না জোড়ে,
মলিন-মুখ ছিন্ন বস্ত্রে
মা যে দেখি ভোলায় তারে ।।


দিনের শেষে ক্লান্ত দেহে,
ঘরে ফেরে মজুর খেটে,
গামছায় বাঁধা একসের চাল,
জানেনা সে খাবে কি দিয়ে ?


নুন থাকলে - চাল থাকেনা,
এমনি মোদের হাল,
মোরা সবার কাছেই উপেক্ষিত
এমনি পোড়া কপাল।।


মেহেরবানের আশীর্বাদে কুকুর চড়ে গাড়ী,
ঘুমায় তারা বাতানুকুলে,
আকাশেও দেয় পাড়ি ।।


ওরা দুধে ভেজা বিস্কুট খায়,
আর সিদ্ধ মাংস গুলি,
খেটেও মোরা পাইনা খেতে,
কপাল দোষেই জানি ।।


ওদের সারা দেহ ব্রাশ করা,
দেখতে লাগে ভালো,
আদর করে টিনা ডাকে,
জগতে আমরাই যা কালো ।।


মঙ্গল ময় উপর-ওয়ালা করি প্রার্থনা,
যদি পাঠাও আবার পর-জন্মে,
তবে - ধনীর প্রানের কু-কু-র কোর,
মা-নু-ষ জন্ম দিওনা ।।