যে দিন তোমায় প্রথম দেখি
শরৎয়ের সূর্য স্নাত সকাল বেলায়
সদ্য ফোটা এক করবী
কি জানি  কেন এ হৃদয় আকুল হোয়ে ছিল
অনেক স্বপ্নের জাল বুনে ।।


প্রেম  নাকি কাঁদে,  তারও কি প্রান আছে ?
সে কি ভালোবাসে - দৃ্ড় অঙ্গীকারে,
হয়ত এ আমার ভাবনার ভুল,
যে ভুলে ভরে যাবে বাকি জীবন,
তবুও মন যে ভালোবাসতে  চায় ।।


আমার স্বপ্নের দেখা কিন্তু অন্য ...,
সে আমার দেখা আর একটা মন,
যে ভাবায়, কাঁদায়, ব্যাথা দেয়,
কেন এ মন তবু বারে বারে চায়...।।


ভয় পাই কাছে যেতে - যদি সব হারিয়ে যায়
ভয় হয় স্বপ্ন যদি ভেঙ্গে যায়,
যদি অনেক যন্ত্রনা হয়-প্রায় বয়ে যাওয়া বসন্ত,
পথ যদি হারিয়ে যায়-অচেনা পথে ।।


আমি যে আছি এতো ভুল নয়,
পথ চলেছি সেওতো ভুল নয়,
কিসের জন্য তা তো জানিনা,
কোথায় থামব - সে ও তো অজানা,  
পথ আমাকে কোথায় নিয়ে যাবে,
দেবেকি দু হাত ভোরে ভালোবাসা ?


একাটু প্রেমের জন্য অনেক ত্যাগ,
এ কোনো দার্শনিক তত্ব নয় - মেলেনা
কঠিন বাস্তবের সাথে - যে পারে সেই জানে,
পাবার প্রতিক্ষা কি ভীষন - কঠিন...
কি নিদারুন - অবক্ত যন্ত্রনায় হৃদয় ভরে ।।