আধো  ওড়নায় ঢাকা ঐ ভুরু মাঝে
জোছনা করে যায় খেলা,
যেন সাগরের বুকে নিরব নিশীথে
দামালের পাখা মেলা ।।


শূন্য নয় যে এ মন -
করনা কেন আবাহন,
বুঝিবে আর কবে -কোন সুরে ভেসে
কেটে যায় সারা  বেলা ।।


খেয়ালের তরী বেয়ে - আসিবে কি কুলে,
গাঁথিবে কি মালা, স্বপনের  ফুলে ফুলে,
শুনিবে কি গান মধুপের পাখায়,
সুরের ভূবনে পাখা মেলে ।।