কেন হারিয়ে যায় স্মৃ্তির সংলাপ,
ফিকে হয়ে যায় সব-ভালোবাসা,
ধন-তন্ত্রের কাঠ-গড়ায় ?


গোলাপের কান্নায় গলেনা পাহাড়,
সে অশ্রুও পাথর হয়ে যায়,
কেন তবু গোলাপ ফোটে ?


যে পায়নি স্নেহ - ভালোবাসা,
সে-কি পারে সহিতে সব কিছু,
বেঁচে থাকার পথে হাজার-ও বাধা ?


কেন নিশি শেষে ঝরে যায় আশা,
নিজেরে বিলায়ে উজাড় করে,
পারে নাকি মালা হতে প্রেমের ভেলায় ?