কোন দিগন্তে দেশ গো তোমার
কোন মেরুতে থাকো,
উড়িয়ে আঁচল যখন তখন
বাতাস সনে নাচো ।।


তোমার নৃ্ত্যে নাকি ছন্দ জাগে,
নুপূর তোলে আওয়াজ,
কোন দেশেতে শিখেছিলে,
কোথায় কর রেওয়াজ ।।


তোমার কাঁকন নাকি কথা বলে
যখন চরন যুগল হাওয়ায় দোলে,
তখন বাতাস নাকি বাজায় বাঁশি
সর্গা-লোকের মধুর সুরে ।।


তোমার নৃ্ত্যে যখন মাতন জাগে,
ঠমক-ঠমক  তালে,
শিউলিরা যে বুক পেতে দেয়
পরশ পাবার আশে ।।


এস তুমি আমার দেশে রইল নিমন্ত্রন
ছায়ায় ঘেরা - সবুজ ভরা,
টল-টল জল দীঘির ঘাটে,
চাঁদ উঠবে যখন ।।