টাকা আবিস্কারকের নাম জানিনা,
জানি টাকাটাই সব নয়
দামী আছে আরও অনেক কিছু - চেতনা
পাওয়া যায় কি তাও টাকায় ?


টাকার পরে টাকা-টাকা-টাকা
কি হয় ও দিয়ে - সুখ আসে ?
ছাপা কাগজের  বড়  - ছোট  চিহ্ন থেকে ?
বড় জোর দৈনন্দিন কিছু প্রোয়জন  ছাড়া ।।


কেউ কি বোঝে সে কি কোরছে,
লোভের আলিঙ্গন মনের মৃত্যু ঘটায়,
অপ-মৃত্যু হয় কতনা চেতনার
যা দিতে পারতো অনেক সুখ ।।