নির্জন রাতের - কালো হৃদয়ে জাগে
চঞ্চল জোনাকির কান্নার রোল,
ওর হৃদয়ের যন্ত্রনা চিক চিক করে
কালো রাতের অন্তরে।
দূরে শিয়াল ডাকে মৃদু লয়ে
শ্শ্মানের বুকে ওঠে বলো হরি - হরি বোল ।।


সাথী কাঁদে রাতের নিভৃত কুঠীরে,
হৃদয়ের যত ক্থা আজ ঝরে অঝোরে,
সাথী হারা হৃদয়ের বুক ফাটা আর্তনাদে।।
সহানুভুতি আছে, তবুও শূণ্য হৃদয়,
মানেনা কোন বাধা, প্লাবন কি যায় রোখা
দিয়ে লতা পাতা ।।


প্রেম নয় - নেই ভালবাসা,
ভালবাসার অন্য নাম কি যন্ত্রনা ?
পাওয়ার প্রকাশ কি হারানোতেই ?
বাঁচার আনন্দ কি মরনেই ?