আমরা সবাই মানুষ
ওড়াই ফানুস এই মর্ত ভূমিতে,
মোদের মাতৃ ভূমিতে ।।


ঘুরে বেড়াই দু-পায়েতে,
স্বপ্ন দেখি - দু-চোখ ভরে,
ফানুস চড়ে দেব পাড়ি তেপান্তরেতে।।


লেখা-পড়া করব সবাই সর্ব-শিক্ষাতে,
পেটটি-ভরে খাব সবাই ইসকুলে গিয়ে
দূপুর বেলাতে।।


কাঁদছ কেন ক্ষেতের আলে,
কার-খানাতে তালা মেরে,
ডক যে ভায়া যাবে ডকে কে ঠেকাবে ।।


বলে গেছেন তিন সত্যি করে
না করে কাজ অর্ধেক পাবো
অনেক যোজনাতে।।


শালীনতায় নেইতো  রুচি,
হোকনা কচি-কাঁচা-বুড়া বুড়ি,
সবাই মোরা মানুষ ভালো-নেইতো কোন জুড়ি।।


দোষ  ধরোনা নন্দ ঘোষের,
খেলা  হবে শেষ-মনে রেখ ভালো করে,
আহা বেশ বেশ।।


ভোট দিয়েছি -  দাম পাবনা
তাই কখনো হয়,
নেড়া-নেড়ি বেলতলাতে বারে-বারেই যায়।।