মিলবেনা কিছুই - কি ভীষন সময় চারিদিকে,
সমাজ-সংসার - আচার-ব্যবহার
ধরন-ধারন  - সভ্যতা - সব একাকার,
ছোট - থেকে বড় - বুড়ো থেকে জোয়ান,
অতি আধুনিকতার - করি জয়গান।।


কেই বা পিছিয়ে থাকতে চায়,
প্রত্যেক দিনের ভাষায়-পোশকে,
সব কেমন গুলিয়ে যায়
যখন ছাত্র-ছাত্রী শিক্ষক-কে বলে "মাল"
তা সে হোক আড্ডায়-রাস্তায় বা রেঁস্তোরায়।।


সামনে - কি ভীষন কঠিন লড়াই
লড়তে হবে ভাষায় - পোশাকে,
একটু না বদলালে ওজন বাড়েনা
জীবনের ব্যাঠারি হয়না রিচার্জ,
কি বা আছে আর - ভ-র-সা মরা অর্থনি...।