ভীষন কঠিন - হজম করা - যখন
ঠেকের - ভাষা ঝরে পড়ে বাড়ীতে,
স-রি শুনলে-ও, হজম হয়না ঐ এন্টাসিডে,
বুড়ো-বুড়ি হয়েছি - উপায় নেই এখন।।


গোদের উপর বিষ ফোঁড়া - প্রেসার,
প্রস্টেড, বাত, এ-জ-মা,
দাম বাড়ে জিনিষ পত্র -ঔষধের,
প্রতিদিন ব্যাগ হাতে - ব্যা-জা-র  বাজার।।


সবই প্রোয়জনীয় - নাগালের বাহিরে
শুধু ফিরে দেখা - অতীতের চারন ভূমিতে,
চর্চা করা - বেঁচে থাকা - বাঁচার চেস্টা করা,
পাওয়া - না- পাওয়ার রহস্য - ভেদের ।।


দিন - মাস - বছর  সবই কেটে যায়,
পুরানে - খবরের কাগচে বেরুনো খবর
নাড়া দিয়ে যায় - মন টা কে ,
লক্ষ-লক্ষ চা-ক-রি-র ব্যবস্থা হবে ?  কি -ভাবে ?