অপেক্ষায় থাকার দিন কবেই চলে গেছে,
বাগানের আড়ালে অথবা স্বরসতী পূজার দূপুরে
একটু দেখা এক-তরফা ভালোলাগা প্রেয়সীরে।
দেখে যাও, কাঁধে হাত রেখে চুম্বিত রঙ্গে পথে-পথে,
কিসের খোঁজে ফেরে প্রতিদিন মন - - মনান্তরে ।।


অলস সময়ের হাত ধরে চিনি ছাড়া
লাল চা-য়ে চুমুক, স্মৃতির ধূসর পৃ্ষ্টা উল্টে খুঁজে ফেরা
বামা-কেবিনের দার্জিলিং ডবল-হাফ
সাথে এক পিস টোস্ট দাম ২৫ পয়সা ।।


ভুলেও চেওনা অন্যকিছু -  হয়ে যাবে টেনশন,
তা সে তোমার রোজগারের হলেও,
সবাই ভীষন ভালোবাসে পোস্ট অফিসে জমা সুদ
অথবা বেশ মোটা - মাসের পেনশন ।।


সবাই ব্যাস্ত - নিজেকে নিয়ে, কত কাজে,
দেখা হয়তো হয়- কথা  হয়না,
দিন একটু-একটু করে এগিয়ে আসছে ছায়া নিয়ে,
সময় যে কখন হবে - বসে থাকা কিসের খোঁজে ?