আমার হৃদয় দীঘি উঠ্ল ভরে
কেন পদ্ম হয়ে ফুটলে নাগো ,
পদ্ম হয়ে ফুটলে না ।
আমার মনের মেঘে বর্ষা হলো
তোমার নদী কেন ভরলোনা গো
কেন নদী ভরলোনা ।।


আমি শিশির হলাম শারদ রাতে
ভালবেসে তোমায় ছুঁলাম,
তবু কুঁড়ি কেন ফুটলো নাগো
কেন কুঁড়ি ফুটলো না ।।


যে পলাশ আগুন ছড়ায় - ফাগুনের আকাশে,
যে নদী দোল খেয়ে যায় -ফাগুনের বাতাসে,
সেই ফাগুনের  পরশ পেয়েও
ও মনের  দরজা কেন খুল্লেনা গো,
কেন বল খুল্লেনা ।।


প্রেমের এই বেলায় তুমি কেন গো নীরব কেন,
কেন গো এমনি করেই এ-মনে আঘাত হানো,
জীবনের বেলায় শুধুই ঝিনুক কুড়িয়ে গেলে,
যেটা তে মুক্তা আছে - সেটাই  পেলেনা।।