দূপুর কে বলে স্তব্ধ, কে বলে তুমি নিসঙ্গ,
নির্জনতা এড়িয়ে কোলাহলের মাঝে
তুমি আশ্রয় নিয়েছ, স্থান দিয়েছ কোলে বসার,
সময় আছে গল্প করার,
তুমি, ভুলে গেছ এটা ধর্মতলা-শহীদ মিনার  ।।


এখানে কতো ব্যাস্ত তুমি,
মিটিং, মিছিল, হাতে গরম অসার ভাষন,
ধর্না, জনগন কে ভালো করার কতো চেষ্টা,
রাস্তা জুড়ে জ্যাম, চলছে - চলবে
মানছিনা - মানবনা, বুদ্ধিজিবী - উপজিবী- পরজিবী
কে নেই, তুমি এখনি বিদায় চেও না
এখনও রাস্তা তো সোজাই মনে হচ্ছে
গল্প তো শেষ হয়নি-


তোমার ঝিম ধরা মুহুর্তের আমেজটা ... আলাদা,
দোহাই তুমি এখনি বিদায় চেওনা
চৌরঙ্গী - ছেড়ে - গঙ্গা কে রাঙিয়ে।।