সকল দূঃখ্য তোমাকেই দিলাম
মমতা ময়ী তুমি  দূঃখ্য হরণী,
ব্যাথার ভুবনে তুমি ছাড়া আছে কে
মমতা ময়ী  ওগো জননী।।


বহিছ ভুবনে মায়ার স্রোতে
করুনায় তুমি স্রোতস্বিনী,
সকল হৃদয়ে স্বান্তনা তুমি
জগন্ময়ী তুমি দূঃখ্য হরণী।।


কে বলিবে কথা - কে বুঝিবে ব্যাথা
কে দেবে গো ভরসা - ওগো জননী
চরণে দিও ঠাঁই - তুমি ছাড়া কেহ নাই,
আঁধার ভুবনে - মম  তুমি যে দ্বীপশিখা।।


বাথা ভোলার ছলে - ডাকি মা মা বোলে,
তবু কি দিবিনা সাড়া - নিবিনা কোলে তুলে,
ধূলা মেখে এ ভূমে রবো কি পড়ে,
মমতা ময়ী  ওগো জননী।।