আমার অহং বোধের মূল কেটে দে
করিস নে আর দেরি,
মায়া মোহে জড়িয়ে আমায়
কোথায় চলে গেলি।।


জন্মে ছিলাম নেংটা হয়ে
পেট ভরিয়ে দুগ্ধামৃ্তে নিদ্রা যেতাম মাহাসুখে,
মা মা বোলে কাঁদলে পরে
নিতিস যে তুই কোলে তুলে,
সে সুখ আমার কোথায় গেলো
বিষয় বিষে জড়িয়ে রেখে কোথায় গেলি চলে ।।


পঞ্চরিপুর দাবানলে আমায় বেঁধে রেখে
রাঙ্গা চরণ সরিয়ে নিলি,
কোন সে অপরাধে, কোন সে অপরাধে,
সব নিয়ে  আজ  মুক্তি দেনা
ভীষন জ্বালায় মরি।।


আমার অহং বোধের মূল কেটে দে
করিস নে আর দেরি ।