যা যারে মন যা উড়ে
স্বপ্ন ঘেরা সেই ছোট্ট নীড়ে,
গোমড়া মুখে যেথা হয়না সকাল
সন্ধ্যা নামে সদা খুশির রঙে ।।


শিশির ভেজা শারদ রাতে
যেথা শিউলি ঝরে জোৎস্না মেখে,
শ্বেত বলাকা দেয় যে পাড়ি
সাত সুমুদ্দুর - তেপান্তরে ।।


গাং শালিখের পাখায় ভেসে
মন স্বপ্ন দেখুক পান্নাসবুজ জলের দেশে,
অন্ধকারের ঐ আকাশ চিরে
মন মুঠোয় ধরুক লক্ষ হীরে ।।


মরুভূমির  শুকনো  বুকে
মন প্লাবন দেখুক সহস্র-ধারে,
সবুজ মনের বন-ভূমি যাকনা ভেসে
নূতন আলোয় ভরে।।


যা যারে মন যা উড়ে ….