মা যদি হয় বাবার পূজ্য
আমি তবে ধরি কারে,
জীবন তরীর পাল ছিঁড়েছে
ভেসে আছি অন্ধকারে।।


এসে ছিলাম মায়ের কোলে
সব শিখেছি মায়ের বোলে,
গায়ের জোরে কব্জা কোরে
বাবাই আমায় অনাথ করে।।


চলছে বোধ হয় শিবের দশা
শক্তি বিনে  খোঁড়া বাদশা,
গুনি জনে নাইরে সঙ্গ
মন গিয়েছে রসাতলে।।


রিপুদলের দাবানলে, জ্ঞান যষ্ঠি গেছে পুড়ে
রসা ঞ্জানের ঘন ঘটায় আঁধার নামে জীবন রেখায়,
আর পারিনে সইতে জ্বালা
কবে নিবি কোলে তূলে ।।


জীবন তরীর পাল ছিঁড়েছে
ভেসে আছি অন্ধকারে।।