নিঃশ্বাস তুমি ঊষ্ণ কেন
পড়িছ ঘন ঘন ঘোর উন্মাদে,
স্পন্দন  ! নাকি উচ্ছাস - কি আশায় আকুল ?


বাক রুদ্ধ,শুধু স্পর্শ তোমাকে মাতাল করেছে,
শক্তি অনেক আছে তোমার  তবু
হও নাই ভীষন, হে ক্ষু্দ্রাকার ।।


কামনায় অধীর, আঁখি ছ্ল ছ্ল,
নিদারুন যন্ত্রায় করছ ছট-ফঠ,
রক্ত ফলগু ধারা করছে টল মল।।


প্রচন্ড ঊষ্ণতায় বুকের পাঁজর খানা
বোধহয়  ফেটে যাবে,
মন্থিত শরীর - মন মুগ্ধ আবেশে।।