কি আর করা যাবে, এটা কোন মিথ্যা নয়
চোলতে ফিরতে, আসে পাশে, কথা আসে কানে
থাকলে বন্ধুর সাথে আড্ডায়, বলি আছি টিউশনে
এটা কোন মিথা নয়, সবাই জানে।


একে নববর্ষ, তায় বিদেশী
একটু অন্য রকম না হোলে শীতের সন্ধ্যায়
আন চান  করে মনটা, খাওয়া রেঁস্তোরায়
সলিডে - লিকুইডে মন মাতায় কম বেশী।।


মোরা তো নয়,  রাম গরূড়ের ছানা
বোলতে মিথ্যা কেউ করেনি মানা
চোলতে ফিরতে, মুখ ফসকে নয়, এমনিই বলি
যান-বাহনে, বাড়ীতে বসে, রাজপথ কি তস্য গলি ।।


যদি কেউ খোঁজ করে, শুধায় আছি কোথায়
প্রিয়তমা সাথে স্বপ্নের সাগরে ঢেউয়ে দোলে মন
যায় কি সত্যি বলা ? কি কাজে ব্যাস্ত আমি
দুর ছাই,  মিথ্যা ছাড়া, আর কিছু আসে কি মাথায় ।।


দু পকেটে দুই খান, কথা হয়, হয় গান
খরচ বাঁচাতে সদাই ফিকির খুঁজি দিন কিমবা রাতে
কখন কে করে প্রচার - কথা বলা যায় বিনা পয়সাতে
কাজ, ঘুম, সকল দিয়ে বিসর্জন, রাখি ইজ্জত মান।।


বাবা গুলো বেশ ভালো, ম্যানেজ করা সোজা
মায়েরা কেবলই খুঁত খুঁত করে, রাখে ট্রাকে ট্রাকে,
মারছি জমিয়ে আড্ডা, মুঠোতে মায়ের ডাক বাজে,
ব্যাস,  হয়ে গেল গোল, মাঠে মারা গেল মজা।।


অফিস পালিয়ে দেখছি সিনেমা পরিচিত জন
অন্য লিঙ্গের সাথে, পকেটে ভাইব্রেশন,
পরে দেখি, ডাক দিয়ে ছিল বাড়ির নূরজাহান
কি করি এখন, মিথাই করে লঘু, মহা টেনশন ।।


এটা কোন মিথ্যা নয়, হয়না হীন - মন
সবাই জানে মোবিলিটি কারে বলে, তালে গোলে
চালিয়ে যাও, কিছুই হবেনা মনে মনে
আছি উত্তরে, এই এসে গেছি, কথার হয় দক্ষিনায়ন ।।