শরৎ জননী সারদা তুমি
আমজাদ আম্মা আমিনা
সৎ অসৎ এর - অতসী তুমি
সবার হৃদয়ে অপর্না ।।


বিলায়েছ করুণা এ ধরা ধামে,
জ্বালিয়ে জ্ঞানের আলো
অভয়াং বরদাং করেছ কৃপা
জ্ঞানি অজ্ঞানি সকল সন্তানে ।।


মরু প্রান্তরে তুমি যে শিশির বিন্ধু
শোকের মাঝে সান্তনা,
তাপের মাঝে কমলা তুমি
আমজাদ আম্মা আমিনা ।।


শিবের বুকে তুমিই শ্যামা
সকল শিবের জননী
সুখেঃ দুখেঃ  দিশারী তুমি
জীবন তরীর পাঠনি।।


দিও মা ঠাঁই - তুমি ছাড়া কেহ নাই
আঁধার ভুবনে তুমিই শক্তি
সকল তাপের তোমাতেই মুক্তি
করুনা ধারায় কর শীতল তুমি মঙ্গল ময়ী।।