সমাজের বোধ জাগছে - থেকো সাবধান
দিন যাচ্ছে সময় কমছে - ঢপে দাও শান
লাথা-লাথি - ঘুঁসো-ঘুঁসি যে যেমন পারো
বয়স বেশী ! তাতে কি,   গতর দেখে মারো।।


কেউ যে তোমরা মারনি, সে খবর আছে
শুনেছি, অশান্তি যাতে না হয়, ছিলে ধারে কাছে
ঝুপড়ি পোড়ে খালের ধারে - জল দেবার কি আছে
নিভে গেলেই খেলা শেষ, ল্যাটা চুকে যাবে ।।


কে বোকেছে কে মেরেছে কে দিয়েছে গাল
শকুন - শকুন হচ্ছে খেলা, আসল হল মাল
কেউ কি এখন সাধছে বাদ, দেখছি খবর নিয়ে
মনে রেখ, ভাগিয়ে দেব চিঠি না দিয়ে।।


কথায় আছে দেখে শেখ, চোখ ব্ন্ধ করে
কেউ কেউ বড্ড ভালো, বলার আগেই মারে
এক পাও নেই এদিক ওদিক, এক্কেবারেই ফিট
সুযোগ পেলেই মাঠে নেমে করছে ওরা হিট।।


কেউ দেখেনি কেউ শোনেনি, কি করবে কাজি ?
ক্যামেরা গুলো থাকে কোথায় ? লেন্স গুলোই পাজি
কিসের জন্য নাচা নাচি - সবই তো বুঝি বেশ
দেখছি এখন কি খেলা যায়, সময় হয়নি শেষ ।।