তুমি কলঙ্ক নিয়ে বুকে
বিলাইছো এতো আলো
যদি ভালবেসে মুছে দিই
ভরিবে  কি আরো আলো।।


কিছুই পেলেনা - কলঙ্ক ছাড়া
দিয়ে আলো পলে পলে,
ভাসালে ভেলা কত প্রানে
গাঁথি স্বপনের মালা।।


শ্রাবন রাতে - শিক্ত যখন
শিশিরে হও স্নিগ্ধ,
বসন্তে যদি না ফোটাও কলি
হেথা কি আসিবে ওলি ।।


প্রখর তাপে দগ্ধ জীবন
করিতে চায় তোমারে আবাহন
স্নিগ্ধ পরশে ভেসে যায় সব
বকুলের গন্ধে নিশী জাগে মন।