নীল শাড়িতেই তোমাকে মানায়
যেন জোৎস্নায় ভরা নদী
চলেছে ছাপিয়ে দুকুল
উড়ায়ে কনক আঁচল
ভরেছে কানায় কানায়।।


তোমাকে মানায় কাজল কালো চোখে
যেন টল টল জল দীঘির বুকে
অরন্যের শেষে মেঘের দেখা
হরিনি সম তাকাও যখন
পদ্ম পাপড়ি মেলিছে।।


কপোল টা শূণ্য রেখোনা - দাওনা ছুঁইয়ে
কেকা কিমবা কুহুর রংয়ে
নয় তো পলাশ-পদ্মের মিশ্রনে
অথবা নিশীথের শেষে পুবের দেশে
জাগিবে যে রং নিয়ে তারে কুড়ায়ে।।


খোঁপা নয় - মানায় ভালো এলো কেশে
যেন নিশীথের বুকে দোলনা দোলে
বাঁধিয়া দিলে গোলাপ কলি
যেন বাদলে বিজলী জাগে
তমসিনীর হৃদয় টুটে।।


কাঁপন লাগে কাশের বনে - হাসলে পরে
শিউলি বলে থাকব নাগো বোঁটায় আমি
পড়ব ঝরে ধরার বুকে
প্রভাত বলে রাত্রি তুমি ভোর হয়োনা
থাক আমায় আড়াল করে।