মনের মুকুরে যখন স্মৃতির ছায়া পড়ে
ফেলে আসা দিন গুলি উঁকি দিয়ে যায়
পাওয়া না পাওয়ার কথা
কিছু গান - অনেক ব্যাথা
অশ্রু সাগরে মিশে যায় ।।


ধুলো ঝেড়ে জীবনের হলদে পাতায়
খুঁজনা কোন কথা স্মৃতির নেশায়
যদি বা পাও খুঁজে
হয়তো সেও হবে
কেবলি বেদনা ময় ।।


জেনেছ কি সহজ করে, কি পেতে চেয়েছিলে
জীবনে সব কিছু - ঠিক কি পাওয়া যায়
কি হবে ধরে রেখে হিসাবের - গরমিল
সময়ের সাথে জীবন  তো যাবে বয়ে
থামবেনা কিছুতেই ,না হলেও তাল-মিল।।


জীবনের সহজ কথা - না পেয়েও ভালথাকা
হলেও বা  ধূসর  কখনও সাদা,
ভরলেও নানা রঙে
রঙ্গিন থাকেনা চিরদিন
শূন্যের রং কেবলি নীল - হাসিমাখা।।