একে একে দুই হয় তাকি জানোনা
চোখে চোখে কথা হয় তাকি মানোনা
ঝাঁপ দিলে মাছরাঙা সাগরের বুকে
সাগর কি তাকে ধরা দেবেনা ।।


নীল নীল নীল ঐ সাগরের জলে
কেন তবে নীল আকাশের ছায়া শুধু পড়ে
মুগ্ধ দুটি মন যখন এক হয়ে যায়
মন ময়ুরী - বিনা মেঘেই পেখম মেলে।।


ঐ খুশি খুশি দিগন্তে আজ সূর্য উঠেছে
লাজুক লাজুক সূর্যমুখি ঘোমটা খুলেছে
দোষ কি বল এক পলকে ভালবেসে
এ মন যদি যায় হারিয়ে তোমার দেশে ।।


বাহারি ফুল গুলো সব ফোটেই যদি বসন্তে
দোষ কেন গো অলির হবে মধু নিতে
ফুলের বনে, জোছনা মেখে - স্বপ্ন দেখে
সৃ্স্টি সুখের পরাগে গো - সৃ্স্টি সুখের পরাগে।।