জাগো বাংলা, জাগো বাঙালি
এস গাই,  বাংলার জয়গান
বিশ্ব সভায় বাংলা ভাষা পেয়েছে স্বীকৃতি
বিনিময়ে আমার ভাইদের তাজা প্রাণ ।।


বাহান্ন থেকে নিরানব্বই,অনেক টা সময় গেছে চলে
অনেক বাহানায় বিশ্ব সভায়ও পারেনি রুখতে
সালাম জানিয়েছে শেষে বিশ্ব মানবের দরবারে
আমার মায়ের বুলি – আমার প্রান প্রিয় বাংলারে ।।


ওঠো, জাগো, সমৃদ্ধ কর তোমার প্রিয় বাংলারে
ছড়িয়ে দাও, জানাও বারতা বাংলা ভাষার
নয় কম কিছুতেই মাধূর্যে - ইতিহাসে
সগর্বে বল আমরা বাঙালি, বাংলা আমার ।।


থামবো না কিছুতেই, যেখানেই যে থাকি
বাকি আছে আরও কাজ, বিশ্বজনীন হবে বাংলা
শেখাব – বিলাব- মিষ্টি আবেশে মজাব বিশ্ব
হলই বা সে অতলানতিক বা প্রশান্ত অথবা গঙ্গা ভাগিরথি ।।



( বাংলা আমার ভাষা)