বাংলা আমার সাজতে জানে নানা ভূষনে
হরেক রকম মুর্ছনা তার আছে ভুবনে
জ্যাজের সাথে ধামসা মাদল করছে সমন্বয়
আয়রে তোরা শুনবি যদি আয়রে ত্বরা আয়।।


ঢাকের তালে কোমর দোলায়
ভিনদেশী সব  বন্ধু বর
রবির লেখা গানের তোড়ে
যাচ্ছে ভেসে, দেশ থেকে সে দেশান্তর।।


যে  এসেছে সেই মজেছে- ফেরা সহজ নয়
যেমন খাবার - তেমনি বাহার
বিন্নি ধানের খইয়ের সাথে একটু নলেন গুড়
থাক না যতই পিৎজা আর হ্যাম-বার্গার।।


মিস্টি ভাষা - খাবার মিঠা - মিস্টি রুচির দেশ
বারো মাসে তেরো পার্বন আনন্দ উৎসবে
ছোট - বড় সবাই মাতে যে যেখানে থাকে
যার যেমন-তেমন করে - নেই তো কোন শেষ।।


ভাটিয়ালি - বাউল গানে জীবন খোঁজে মানে
দেশ-বিদেশের ব্ন্ধুরা সব আসেন তারি টানে
কোথায় রক, কোথায় উতাউ, তেষ্টা মেটেনা
পাগল পারা মন যে তাদের, শুধু বাংলা জানেনা।।


বাংলা শেখে,  ছালায় বসে গাছের তলায়
নেই তো খেদ, শীত ও তাপে, তপ্ত ধূলায়
মহা খুশী,  মোটা ভাত - মাছের ঝোলে
বলে, ওইশি দেশ, মো ইচিদো, তাবেমাস ।।


( বাংলা আমার ভাষা )


( উতাউ >  গান , ওইশি > সুস্বাদু
মো ইচিদো > আর একবার, তাবেমাস > খাচ্ছি , দেশ >  ক্রিয়া পদ )
এ গুলো জাপানী শব্দ ।